চাঁদপুরে ট্রাকভর্তি ১২শ’ কেজি জাটকা জব্দ, আটক ৩

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর সদর উপজেলার ১৩ নং হানারচর ইউনিয়নের হরিণা ঘাট এলাকা থেকে ট্রাক ভর্তি ১২শ’ কেজি জাটকা সহ ৩ জনকে আটক করেছে পুলিশ। ১৭ এপ্রিল শনিবার বেলা সাড়ে ১১ টায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কামাল হোসাইন এর উপস্থিতিতে মাছগুলো বিতরণ করা হয়। আটককৃত হলেন : নরসিংহপুরের হাওলাদার বাড়ির ইউসুব হাওলাদার (২৫),একই এলাকার শিকদার বাড়ির মনু মিয়া শিকদার (২৩) ও কুমিল্লার দাউদকান্দির হাসনাবাদ গ্রামের শাহজাহান মিয়া (৪৭)।
পুরান বাজার পুলিশ ফাঁড়ি সূত্রে জানা যায়, শুক্রবার (১৬ এপ্রিল) রাত ৩ টায় গোপন সংবাদের ভিত্তিতে হরিণাঘাট থেকে জাটকার বড় চালান ঢাকায় পাচার করা হচ্ছে। এ সংবাদ পেয়ে আমরা রাত সাড়ে ৩ টায় পুরাণবাজার ফাঁড়ির ইনচার্জ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে উপ-পরিদর্শক খলিলুর রহমানসহ পুলিশ সদস্যরা হরিণা ঘাটে অভিযান পরিচালনা করে।
এ সময় (ঢাকা মেট্রো- ট-২০-৬৬৯৯) ট্রাকে করে অসাধু মৎস্য ব্যবসায়ির নিষিদ্ধ জাটকা মাছ হরিণাঘাট থেকে পাচারের জন্য ঢাকায় নিয়ে যাবার জন্য ট্রাকে তুলে। আমরা অভিযান চালিয়ে ট্রাক ও ট্রাকে থাকা ৩ জনকে আটক এবং ১২ শ কেজি জাটকা জদ্ধ করা হয়।
পুরান বাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো.জাহাঙ্গীর আলম জানায়,আটককৃতদের বিরুদ্ধে মৎস্য সংরক্ষন আইনে মামলা দায়ের করা হয়েছে।

এদিকে চাঁদপুর নৌ-সীমানার ভেতর সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ইলিশ ধরার অপরাধে পহেলা মার্চ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত ৪৫৮টি অভিযান, ৯০টি মোবাইল কোর্ট পরিচালনা করে। ২৩৬ জন অসাধু জেলের জেল জরিমানা ও জেলে প্রেরণ করেছে জেলা টাস্কফোর্স। অভিযান চলবে আগামি ৩০ এপ্রিল পর্যন্ত।
এসব অভিযান মৎস্য বিভাগ ও জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের দিক-নির্দেশনায় পরিচালনা করছেন ম্যাজিস্ট্রেট, নৌ-পুলিশ,কোষ্টগার্ড এবং মৎস্য বিভাগ।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, অভিযান শুরু থেকে ১৭ এপ্রিল পর্যন্ত অমান্য করে জাটকা ধরার অপরাধে ৮ লাখ ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জেলা-উপজেলা টাস্কফোর্স এর নিয়মিত এ অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করেছে।
জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনারগণ এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
আরও জানা যায়, জেলা ট্রাস্কফোর্সের নিয়মিত টহল অভিযানকালে জাটকা জব্দ হয়েছে ৩০.২৬৭ মে.টন জাটকা জব্দ হয়েছে। নিষিদ্ধ কারেন্টজাল জব্দ হয়েছে ১০৩. ০৯০ লাখ মিটার এবং াণ্যান্য জাল ৬৯ টি । জব্দকৃত এসব জালের আনুমানিক মূল্য ২০ কোটি ৬১ লাখ ৮ হাজার টাকা। মামলার সংখ্যা ২২৯ টি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *