চাঁদপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক :
সারা দেশের ন্যায় চাঁদপুরেও নানা আয়োজনের মধ্যে দিয়ে ‘বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়েছে। বিশ্ব ডায়াবেটিস দিবসের এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিস-সেবায় পার্থক্য আনতে পারেন নার্সরাই’। এ উপলক্ষে ১১ নভেম্বর শনিবার সকাল দশটায় চাঁদপুর ডায়াবেটিক সমিতির আয়োজনে ‘প্লেকার্ড হাতে রোড শো’ অনুষ্ঠিত হয়। এর উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.আব্দুল্লাহ আল মাহমুদ জামান।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা বিভাগের ডা. সাজেদা বেগম পলিন, ডায়াবেটিক হাসপাতালে অবৈতনিক সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গীর আখন্দ সেলিম, আজীবন সদস্য কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, মো.রোকনুজ্জামান রোকন, তমাল ঘোষ ও বিশ্ব নাথ পোদ্দার ও প্রশাসনিক কর্মকর্তা ইকবাল আজম ও অন্যান্য কমৃকর্তা ও কর্মচারীগণ।
এছাড়াও চাঁদপুর সদরের বিষ্ণুপুর ইউনিয়ন কার্যালয়ে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান করা হয়।
চাঁদপুরে গত অক্টোবর পর্যন্ত ডায়াবেটিস রোগীর সংখ্যা ৬১ হাজার। চাঁদপুর ডায়বেটিস হাসপাতাল থেকে প্রায় ৪০ হাজার নিয়মিত চিকিৎসাসেবা গ্রহণ করছে। মাসে গড়ে সাড়ে ৫ হাজার এবং দৈনিক ২০০ -২৩০ জন বলে প্রশাসনিক কর্মকর্তা ইকবাল আজম জানান।
সারাদেশব্যাপি এসব কর্মসূচির মধ্যে রয়েছে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়, সচেতনতামূলক পোস্টার, লিফলেট বিতরণ, প্ল্যাকার্ড হাতে অবস্থান কর্মসূচি, চিত্রাংকন প্রতিযোগিতা, চিকিৎসক-রোগীদের আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব, হ্রাসকৃত মূল্যে নিবন্ধন, চিকিৎসা পরামর্শ ও অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা।
দিবসটি উপলক্ষে শুক্রবার বারডেম হাসপাতালে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস) আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংগঠনটির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান বলেন, সারাবিশ্বেই ডায়াবেটিস এখন মহামারি আকার ধারণ করেছে। এ রোগ আজীবনের। একবার হলে তা কখনো সারে না। তবে এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে সুস্থ স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *