চাঁদপুরে ভাঙনরোধে নদী থেকে অবাদে বালু উত্তোলন বন্ধে জেলা বিএনপি স্মারকলিপি

আশিক বিন রহিম :
চাঁদপুরে পদ্মা-মেঘনার ভাঙনরোধে নদী থেকে অবাদে বালু উত্তোলন বন্ধের দাবিতে জেল প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে চাঁদপুর জেলা বিএনপি। ২৩ জুলাই বৃহস্পতিবার বেলা সানে ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ে বিএনপির নেতৃবৃন্দরা স্ব-শরীরে উপস্থিত হয়ে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানের হাতে এই স্মারকলিপি প্রদান করেন।
চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পাদক শেখ ফরিদ আহমেদ মানিক স্বাক্ষরিত স্মারকলিপিতে উল্লেখ করা হয়, মেঘনা নদীর তীরে অবস্থিত চাঁদপুর এমনিতেই প্রাকৃতিক নিয়মেই ভাঙ্গনের শিকার, অথচ তার উপরে আবার নদী থেকে অবাদে বালু উত্তোলনের ফলে ভাঙ্গনের ভয়াল রূপ ধারণ করেছে। যার ফলে চাঁদপুরে হাইমচর উপজেলার নীলকমল, মাঝেরচর, ঈশানবালা এলাকার ব্যাপক অংশ নদীতে বিলীন হয়ে গেছে। এছাড়াও চাঁদপুর সদর উপজেলার পুরানবাজার হরিসভা এলাকা, রাজরাজেশ্বর ইউনিয়ন এবং বিষ্ণুপুর ইউনিয়নের ব্যাপক অংশ নদীতে ভেঙে বিলীন হয়ে যাচ্ছে। বর্তমানে এসব এলাকার জনগণ কঠিন বিপদের সম্মুখীন হচ্ছে এবং তাদের মূল্যবান সম্পদ নদীতে ভেসে যাচ্ছে। এই অবস্থায় আমরা মেঘনা নদী থেকে অবৈধভাবে অবাধে বালু উত্তোলন বন্ধে কঠোর পদক্ষেপ নেয়ার দাবি জানাচ্ছি।
স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয়, অবিলম্বে মেঘনা নদী থেকে অবৈধভাবে অবাধে বালু উত্তোলন বন্ধ করুন, চাঁদপুরকে নদী ভাঙনের হাত থেকে রক্ষা করুন, ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারকে পুনর্বাসন করুন এবং চাঁদপুরকে রক্ষায় স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানাচ্ছি।
এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক অ্যাড. সলিম উল্লাহ সেলিম, যুগ্ন আহবায়ক মাহাবুব আনোয়ার বাবলু, যুগ্ন-আহ্বায়ক দেওয়ান মো. সফিকুজ্জামান, পৌর বিএনপি’র সহ-সভাপতি অ্যাড. জাকির হোসেন ফয়সাল, সদর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক অ্যাড. জাহাঙ্গীর হোসেন খান, জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব হযরত আলী ঢালী, জেলা যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাড. মানিকুর রহমান মানিক, সাধারণ সম্পাদক অ্যাড. নুরুল আমিন খান আকাশ, সাংগঠনিক সম্পাদক ফয়সাল গাজী বাহার, জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহিম জুয়েল, জেলা ওলামা দলের সভাপতি মা. জাসিম উদ্দিন, জেলা যুবদল নেতা পারভেজ আলম রবীন, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন পাটোয়ারী, যুগ্ম সম্পাদক মনির হোসেন মুন্না, সোহেল রানা, জেলা ছাত্রদল নেতা সফিউদ্দিন বাবলু, বারেক ভুইয়াসহ বিএনপি এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *