চাঁদপুরে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন শুরু, চলবে ১৯ জুন পর্যন্ত

আশিক বিন রহিম :
সারাদেশের ন্যায় চাঁদপুরেও একযোগে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন- শুরু হয়েছে। শিশুর অন্ধত্ব প্রতিরোধ, শারীরিক বিকাশ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও শিশু মৃত্যুর ঝুঁকি কমানোর লক্ষ্যে গতকাল ৫ জুন শনিবার সকালে জেলার বিভিন্ন স্থানে এই কার্যক্রম শুরু হয়। এবছর চাঁদপুর জেলায় তিন লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানোর টার্গেট নেয়া হয়েছে। তবে মহামারি করোনার কারনে এবার বিগত বছরের মতো ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্র থাকছে না। ইপিআই কেন্দ্রগুলোতেই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এছাড়া জেলা সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো ক্যাম্পেইন শুরু হয়।
এদিকে শনিবার সকাল সাড়ে ৮টায় চাঁদপুর পৌরসভার আয়োজনে পৌর এলাকার ৮৯টি কেন্দ্রে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হয়। শহরের শপথ চত্বর মোড়, বাস স্ট্যান্ড, লঞ্চ ঘাটসহ পৌর এলাকার ৮৯ টি কেন্দ্রে ক্যাম্পেইনের মাধ্যমে বিকেল ৪টা পর্যন্ত পৌরসভার স্বাস্থ্যকর্মীরা শিশুদেরকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়াতে দেখা যায়।
চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত সারাদেশের ন্যায় চাঁদপুরেও একযোগে চলবে পক্ষকালব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। এ ক্যাম্পেইনে জেলায় সোয়া ৩ লক্ষ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৬ হাজার ৮শ’ ১০ জন আর ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশু হচ্ছে ২ লাখ ৮১ হাজার ৪শ’ ৫ জন। এতে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
একই সাথে ‘শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানো’র বার্তা প্রচার করা এ ক্যাম্পেইনের অংশ।
এ ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে চাঁদপুর জেলার সকল উপজেলা, ইউনিয়ন ও পৌর এলাকায় স্বাস্থ্য বিভাগ এবং ইউনিয়ন পরিষদ ও পৌরসভা থেকে মাইকিং করা হয়েছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *