চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের অনুদান বিতরণ

ইসলামিক ফাউন্ডেশন (ইফা) চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্দ্যোগে সরকারী যাকাত ফান্ড ও ইমাম-মুয়াজ্জিন কল্যান ট্রাস্টের বরাদ্দে অনুদান বিতরন অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২১ জুলাই মঙ্গলবার সকাল ১১টায় ইফা’র মিলনায়তনে স্বাস্থ্যবিধি মেনে এ বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এতে যাকাত ব্যবস্থার মাধ্যমে দারিদ্র দূরীকরনের লক্ষ্যে ৭৯ জনকে নগদ অর্থ এবং ইমামদের আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে ইমাম-মুয়াজ্জিন কল্যান ট্রাস্টের বরাদ্দ থেকে ৯৬ জনকে অনুদান প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুুল্লাহ আল মাহমুদ জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন  চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াসউদ্দিন মিলন। ইফা’র উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমানের সভাপতিত্বে  স্বাগত বক্তব্য রাখেন ই’ফার ফিল্ড অফিসার মোহাম্মদ বিল্লাল হোসেন।
ইফার ফিল্ড সুপারভাইজার মো: শরীফুল ইসলাম মুন্সীর সঞ্চালনায় কুরআন তেলাওয়াত করেন মাও: মো: সানাউল্লাহ। দোয়া মোনাজাত করেন জেলা ইমাম সমিতির সাধারন সম্পাদক মাও: মো: আব্দুস সালাম। উপস্থিত ছিলেন জেলা ইমাম -মুয়াজ্জিন কল্যান সমিতির সাধারন সম্পাদক মাও: মো: আবদুর রহমান গাজী সহ জেলার বিভিন্ন মসজিদের নের্তৃস্থানীয় ইমামগন।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন- ইমাম-মুয়াজ্জিন কল্যান ট্রাস্ট, গঠন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একটি দূরদর্শী পদক্ষেপ। ১৯৯৬ সালে মাননীয় প্রধানমন্ত্রীর দেয়া ২(দুই) কোটি টাকা অনুদান দিয়ে শুরু হওয়া উক্ত ট্রাস্টের ফান্ড বর্তমানে ১০০ কোটি টাকার উপর। যা থেকে দরিদ্র ইমাম-মুয়াজ্জিনকে আর্থিক সহায়তা করা হচ্ছে। ইমামরা মাসিক ১০টাকা হিসাবে চাঁদা প্রদানের কারনেই কর্মক্ষম ইমাম-মুয়াজ্জিনগন স্বাবলম্বী হওয়ার সুযোগ পাচ্ছেন। এ ট্রাস্ট থেকে ইমামদের আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে প্রতিবছর মুনাফাবিহিন সহজ কিস্তিতে আদায় শর্তে ঋন দেয়া হয়।
তিনি আরো বলেন যাকাতের অর্থ সরকার ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সংগ্রহ করেন। আর এ টাকা থেকে গরিব ও অসহায়কে স্বাবলম্বী করতে বিতরন করা হয়। সকলকে স্বাবলম্বী করে দেশকে এগিয়ে নিতে সমাজের ভিত্তবান ব্যক্তিদের সরকারের যাকাত ফান্ডে যাকাতের অর্থ জমা দানের উপর গুরুত্বারোপ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *