চাঁদপুর পৌরসভা নির্বাচনের তফসিল ২৪ আগস্ট

চাঁদপুর প্রতিদিন ডেস্ক :
আগামী ২৩ বা ২৪ আগস্ট চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে বিএনপি প্রার্থী মারা যাওয়ার কারণে এ পৌরসভার নির্বাচন স্থগিত হয়। এছাড়া ঢাকা-১৮ এবং পাবনা-৪ আসনের তফসিল এই দুদিনের যেকোনো একদিন ঘোষণা করা হবে।
গতকাল সোমবার (১০ আগস্ট) কমিশনের ৬৭তম সভা শেষে এ কথা জানান নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর।
তিনি বলেন, যে প্রার্থী মারা গেছেন শুধু সেই পদের জন্য মনোনয়ন দেয়া হবে। আমরা ২৩ ও ২৪ আগস্ট কমিশন বৈঠক করব। এই দুদিনের যেকোনো একদিন চাঁদপুর পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
বিএনপি সমর্থিত প্রার্থী সফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। গত ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিল। এর আগে গত ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।
গণবিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৯ মার্চ অনুষ্ঠিতব্য চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী গত ১৩ মার্চ মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি-২০ অনুসারে মেয়র পদের নির্বাচনী কার্যক্রম বাতিল ঘোষণা করা হলো।
পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদের নির্বাচন স্থগিত করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
এদিকে চট্টগ্রাম সিটি নির্বাচন সম্পর্কে সচিব আলমগীর বলেন, করোনা ভাইরাসের কারণে নির্বাচন আমরা স্থগিত করেছিলাম। গত ৫ আগস্ট সরকার সেখানে প্রশাসক নিয়োগ দিয়েছে। প্রশাসকের মেয়াদ হচ্ছে ১৮০ দিন। ১৮০ দিন পূর্ণ হওয়ার আগে ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে নির্বাচন করে ফেলবো। ১৮০ দিন পূর্ণ হবে ২০২১ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।
ইসি সচিব বলেন, নির্বাচনটা যে পর্যায়ে আমরা স্থগিত করেছিলাম, সেখান থেকেই আবার প্রক্রিয়া শুরু হবে।
অর্থাৎ যে সমস্ত বৈধ প্রার্থী ছিলেন তারাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। নতুন করে কাউকে মনোনয়নপত্র দাখিল করতে হবে না।
তিনি বলেন, যদি কেউ মারা যান তাহলে ওই পদে পুনরায় তফসিল দিতে হবে। সেক্ষেত্রে সাধারণ নির্বাচনের মতোই মনোনয়নপত্র দাখিল বা ফাইলসহ সব প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *