বাল্যবিবাহ প্রতিরোধে এবার মাঠে নামলো এক ঝাঁক কিশোর-কিশোরী

এ উদ্যোগ বাল্যবিবাহ প্রতিরোধে অনেক কার্যকরী হবে : ডাঃ সাজেদা বেগম পলিন
: নিজস্ব প্রতিবেদক :
‘বাল্যবিবাহকে সকল অবস্থায় আমরা না বলবো, সামাজিক এ ব্যাধি আমরা দূর করবো, আমরা কিশোর-কিশোরীরা এ ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ’। এমন দৃঢ় মনোবল নিয়ে চাঁদপুরের এক ঝাঁক কিশোর-কিশোরী এবার সোচ্চার হয়েছে, তারা নানা কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে। তারা গতকাল চাঁদপুরে বাল্যবিবাহ প্রতিরোধে শিশু, তরুণ এবং অভিভাবকদের করণীয় শীর্ষক সচেতনতামূলক মতবিনিময় সভা করেছে।
এনসিটিএফ তথা ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স, চাঁদপুর নামে সংগঠনের আয়োজনে গতকাল সোমবার চাঁদপুর সাহিত্য একাডেমিতে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাজেদা বেগম পলিন। বিশেষ অতিথি ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সহ-সভাপতি এএইচএম আহসান উল্লাহ ও পশ্চিম বিষ্ণুদী পৌর প্রাথমিক বিদ্যালয়ের এসএমসির সভাপতি হারুন অর রশিদ (জাকির)। অনুষ্ঠানে এনসিটিএফ’র সদস্যরা ছাড়াও বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।
এই আয়োজনে স্কুল শিক্ষার্থী কিশোর-কিশোরীরা বাল্যবিবাহ প্রতিরোধে তাদের দৃঢ় সংকল্প এবং প্রতিজ্ঞার কথা জানান দেয় তাদের বক্তব্যে।
প্রধান অতিথি ডাঃ সাজেদা বেগম পলিন তাঁর বক্তব্যে বলেন, আমি আজকে কিশোর-কিশোরীদের এই অনুষ্ঠানে এসে আশাবাদী হলাম যে, অন্তত চাঁদপুরে আমরা বাল্যবিবাহকে প্রতিরোধ করতে পারবো। যারা বাল্যবিবাহের শিকার হয়, তারাই যখন জেগে উঠেছে, তাহলে আমরা খুবই আশাবাদী যে, এই সমাজকে আমরা বাল্যবিবাহ মুক্ত করতে পারবো। এদের এই উদ্যোগ বাল্যবিবাহ প্রতিরোধে অনেক কার্যকরী ভূমিকা রাখবে। তিনি বলেন, আমি গত দেড় বছর যাবত চাঁদপুর সদর উপজেলায় ‘কৈশোর বান্ধব উপজেলা’ নামে কিশোর-কিশোরীদের নিয়ে যে কাজ করছি, তা এনসিটিএফ’র এই কার্যক্রমের সাথে অনেকটা মিলে গেছে। আমার পক্ষ থেকে তাদেরকে সকল ধরনের সহযোগিতা করা হবে।
অনুষ্ঠানের অন্যান্য অতিথিরাও তাঁদের বক্তব্যে এনসিটিএফ’র ব্যানারে চাঁদপুরের এক ঝাঁক কিশোর-কিশোরীর বাল্যবিবাহ প্রতিরোধে এভাবে একত্রিত হওয়া এবং মাঠে নামাকে সাধুবাদ জানান, তাদের যে কোনো সহযোগিতায় এগিয়ে আসবেন বলে জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনসিটিএফ চাঁদপুর-এর সভাপতি আঞ্জুমান আরা আকসা। শিশু গবেষক মেজবাহ উদ্দিন আবিরের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন এনসিটিএফ’র সাধারণ সম্পাদক তামজিদ হোসাইন। মুক্ত আলোচনা করেন তাওহীদুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন এনসিটিএফ’র সাংগঠনিক সম্পাদক জাবের আহমেদ মাহি ও গীতা পাঠ করেন শিশু সাংবাদিক শর্মিষ্ঠা সাহা নীর। এরপর সকলে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *