বিজ্ঞানভিক্তিক বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে তুলতে সহায়ক ভূমিকা রাখবে : অঞ্জনা খান মজলিশ

নিজস্ব প্রতিবেদক :
‘বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি’ এই শ্লোগানকে সামনে রেখে চাঁদপুরে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে সমকাল-বিএফএফ জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক উৎসব-২০২১ সম্পন্ন হয়েছে। গতকাল ৪ মার্চ বৃহস্পতিবার সকাল ৯টায় থেকে বিকেল ৪টা পর্যন্ত চাঁদপুর প্রেসক্লাবে জেলার ৮ স্কুলের বিতার্কিকদের প্রাণবন্ত যুক্তিতর্ক এবং উপস্থিতিতে এই উৎসব সম্পন্ন হয়। সকাল সাড়ে ৯টায় বিতর্ক উৎসবের প্রথম পর্বের প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন চাদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।


উদ্বোধন পর্বে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, বিতর্ক মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি’ এই শ্লোগানকে সামনে রেখে সমকাল-বিএফএফ জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক উৎসব চাঁদপুরসহ সারাদেশে অনুষ্ঠিত হচ্ছে। এটি সময়োপয়োগী একটি আয়োজন। আমি আয়োজকদের ধন্যবাদ জানাই। বিজ্ঞান ভিক্তিক এই বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের বিজ্ঞানমনষ্ক করে তুলতে সহায়ক ভূমিকা রাখবে। আমাদের সন্তানদের পূঁথিগত শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষা অর্জনে এই ধরনের আয়োজনগুলো বিশেষ ভূমিকা রাখবে।


তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা সবসময় তোমাদের বাবা মায়ের কথা শুনবে এবং যে কোনো বিষয় বাবা মায়ের পরামর্শ নিবো। আমি নিজেও শিক্ষাজীবনে আমার বাবা মায়ের পরামর্শ নিয়েছি। এমনকি আমি কোন বিষয়ে পড়বো সেটিও আমার বাবা নির্ধারণ করে দিয়েছেন। নিজদের কেবল শিক্ষিত নয়, সুশিক্ষা এবং নৈতিক শিক্ষিত করে তুলবে। আজকের দিনে চলতে হলে যুক্তি দিয়েই যৌক্তিক অবস্থানে যেতে হয়। আর সেটা বিতর্কের মাধ্যমে সম্ভব। যা তোমরা করে যাচ্ছ।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌরমেয়র মো. জিল্লুর রহমান জুয়েল।


উদ্বোধনী ও সমাপনি অনুষ্ঠানে সমকাল সুহৃদ সমাবেশ চাঁদপুর জেলা শাখার সভাপতি ডা. পীযূষ কান্তি বড়ুয়ার সভাপতিত্বে ও সমকাল জেলা প্রতিনিধি ইকবাল হোসেন পাটোয়ারীর পরিচালনায় বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাস, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, সাধারণ সম্পাদক রহিম বাদশা, চাঁদপুর সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ আলমগীর হোসেন বাহার, বাংলা বিভাগের প্রভাষক সাইদুজ্জামান, শিল্পচুড়ার আহ্বায়ক মাহাবুর রহমান সেলিম, সুহৃদ সমাবেশের সহ-সভাপতি আবু সায়েম, সাধারণ সম্পাদক মো. খায়রুল আহছান সুফিয়ান প্রমুখ।

বিচারকের দায়িত্ব পালন করেন, চাঁদপুর সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ আলমগীর হোসেন বাহার, চাঁদপুর বিতর্ক একাডেমীর অধ্যক্ষ ডা. পীযূষ কান্তি বড়ুয়া, বাবুরহাট কলেজের প্রভাষক মাসুদুর রহমান, মডারেটরের দায়িত্ব পালন করেন, রাজন চন্দ্র, শিক্ষক আবু সালেহ রণি এবং নীরব।
বিতর্ক উৎসসের সমন্বয়কারি ছিলেন, সমকালের চাঁদপুর জেলা প্রতিনিধি ও চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী। সার্বিক সহযোগিতায় ছিলেন সুহৃদ সমাবেশের সহ-সভাপতি আবু সায়েম, সাধারণ সম্পাদক মো. খায়রুল আহছান সুফিয়ান।
এর আগে সমবেতস্বরে জাতীয় সংঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে এই বিতর্ক উৎসবের শুভ সূচনা করা হয়।
অন্যান্যে মধ্যে উপস্থিত ছিলেন প্রতিযোগিতায় অংশ নেয়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধি, অভিভাবকসহ সাংবাদিক ও সুধিজন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *