ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ ১১ জুলাই

মানিক ভৌমিক :
ফুটবল বিশ্বকে আরেকবার উত্তেজনার সাগরে ভাসাতে আসছে ব্রাজিল-আর্জেন্টিনার মহারণ। ১১ জুলাই কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দুটি দল।
বাংলাদেশের প্রেক্ষাপটে যদি চিন্তা করা হয়, তাহলে ফুটবল মানে ব্রাজিল-আর্জেন্টিনা শেষ কথা। আর যদি এই দল দুটি মুখোমুখি হয়, তাহলে তো কথাই নেই! পরতে পরতে উত্তেজনা আর রোমাঞ্চের ছড়াছড়ি। শুধু বাংলাদেশ নয়, লাতিন আমেরিকার দেশ দুটির লড়াই ভিন্ন মাত্রা যোগ করায় এই মহারণের অপেক্ষায় থাকে গোটা ফুটবল বিশ্ব।
১১ জুলাই বাংলাদেশ সময় ভোর ৬টায় মুখোমুখি হবে লাতিন আমেরিকার দেশ দুটি। এর আগে কোপা আমেরিকার ফাইনালে ১০ বার মুখোমুখি হয়েছিলো ব্রাজিল-আর্জেন্টিনা। ৮বার জয় পেয়েছে আর্জেন্টিনা ২ বার ব্রাজিল।
কোপা আমেরিকা’য় মোট ৩২ বার মুখোমুখি হয়েছিলো ব্রাজিল-আর্জেন্টিনা। ১৬ বার জয় পেয়েছে আর্জেন্টিনা, ১০ বার ব্রাজিল, আর ৬ টি ম্যাচ ড্র হয়েছে। তবে ব্রাজিল সমর্থকদের কাছে আশার কথা গত ৫ বার মুখোমুখিতে আর্জেন্টিনা একটি জয়ও পায়নি।
আপাত দৃষ্টিতে তুলনামূলক ভালো খেলছে আর্জেন্টিনা। কিন্তু অসম্ভব ভালো খেলেও গতকাল ইউরো কাপের সেমিফাইনালে হারতে হয়েছে স্পেনকে। খেলার ৭৫ ভাগ সময় বল রেখেছিলো নিজেদের দখলে, ডজনখানেক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। অবশেষে ট্রাইবেকারে ইতালির কাছে হেরে বিদায় নিতে হয়েছে। সেদৃষ্টিতে সাম্বা ঐতিহ্য, ছন্দময় আর দৃষ্টিনন্দন ফুটবলকে পাশ কাটিয়ে জয়ের জন্য দল গঠন করেছে ব্রাজিল। মনে হচ্ছে শেষ হাসিটা তাদেরই।
লকডাউনে কিছুটা হলেও আনন্দ আর উত্তজনা ছড়িয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা। বাংলাদেশের ঘরে ঘরে দুদলের সমর্থক রয়েছে। আমরা খেলা দেখবো, উপভোগ করবো। দুদলের সমর্থকরা পরস্পরের মধ্যে ঠাট্টা-মশকরাও করবো কিন্তু কোনো অবস্থাতেই বাড়াবাড়ি করা ঠিক হবে না। মনে রাখতে হবে যাদেরকে আমরা এত মনপ্রাণ উজার করে দিচ্ছি, তারা অনেকে আমাদের দেশের নামটাও জানে না।
-সভাপতি, কচুয়া প্রেসক্লাব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *