মাননীয় প্রধানমন্ত্রী দেশের মৎস্য সেক্টরের প্রতি বিশেষ যত্নশীল : অতিরিক্ত সচিব তৌফিকুল আরিফ

চাঁদপুরে মৎস্যজীবী ও মৎস্য চাষীদের মাঝে উপকরণ বিতরণ

আশিক বিন রহিম :
চাঁদপুরে মৎস্য প্রকল্পের আওতায় সদর উপজেলার ২০ জন মৎস্যজীবী এবং ২০ জন মৎস্যচাষীর মাঝে সেচ পাম্প ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। ২৭ মে বৃহস্পতিবার বিকাল তিনটায় চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপকরণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়।
মৎস্য অধিদপ্তরাধীন ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ ১১ প্রজেক্ট (এনএটিপি-২) এর আওতায় এবং এগ্রিকালচারাল ইনোভেশন ফান্ড-২(এআইএফ-২) উপ-প্রকল্প হতে অনুদানপ্রাপ্ত সিআইজি সদস্যদের মাঝে এই উপকরণ বিতরণ করা হয়।
প্রধান অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মোঃ তৌফিকুল আরিফ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্য সেক্টরের প্রতি বিশেষভাবে যত্নশীল। তিনি এই মৎস্য সেক্টর নিয়ে জনগণকে উদ্বুদ্ধ করে আসছেন। সম্প্রতি তিনি শিক্ষিত সমাজকে উদ্বুদ্ধ করার জন্য আহ্বান জানিয়েছেন। অর্থাৎ একটা দেশের প্রধানমন্ত্রী যখন মৎস্য সেক্টর নিয়ে কাজ করার জন্য আহ্বান জানান, নিশ্চয়ই এর গুরুত্ব অনেক বেশি। সেই গুরুত্ব বিবেচনায় এ দুটি প্রকল্পেন মাধ্যমে দেশের মৎস্য সম্পদ এবং ইলিশ উৎপাদন বৃদ্ধিতে আমরা মৎস্যচাষী ও মৎস্যজীবীদের বিভিন্নভাবে সহায়তা দিচ্ছে সরকার। যাতে মাছ চাষে পুকুর, ঝিল বা জলাশয়ের কম বেশি পানি ঠিক রাখার জন্য তারা এই সেচ পাম্প ব্যবহার করতে পারে এবং নিষেধাজ্ঞার সময় যেসব জেলে বেকার থাকেন, তাদের বিকল্প আয় বর্ধনের সহায়ক হিসাবে পরিবারের জন্য সেলাই মেশিন দেওয়া হচ্ছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ আব্দুল মতিন, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ নুরুল ইসলাম নাজিম দেওয়ান,বৃহত্তর কুমিল্লা জেলার মৎস্য উন্নয়ন প্রকল্পের পরিচালক
মোঃ আঃ ছাত্তার ও জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুল বাকী। চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজের সভাপতিত্বে ও সিনিয়র সহকারী উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুব রশিদের পরিচালনায় এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আনিসুর রহমান,মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক শেখ মনিরুল ইসলাম,জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা বখতিয়ার উদ্দিন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য্য প্রমুখ।
এছাড়াও মৎস্যজীবী সংগঠনের নেতৃবৃন্দ, সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাগণ এবং মৎস্য চাষী ও মৎস্যজীবী ও তাদের পরিবারের সদস্যগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *