মতলব উত্তর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সামগ্রী আছে, সেবা নেই

কামরুজ্জামান হারুন :
মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সামগ্রী থাকলেও জনবল নেই। জনবল না থাকার কারনে রোগ নির্ণয় মেশিনগুলো কয়েক বছর ধরে বিকল হয়ে পড়ে আছে। এছাড়াও ডেন্টাল চেয়ারসহ চিকিৎসা সামগ্রী হাসাপাতালে আনার পর থেকে অযত্নে পড়ে আছে।
ফলে হাসপাতালে আগত রোগীদের প্রয়োজনে এক্সরে, ইসিজি, আল্ট্রাসনোগ্রাম করতে বাইরের যেতে হচ্ছে। এতে রোগীদের যেমন বাড়তি খরচ হচ্ছে, তেমনি আসা-যাওয়ায় গুরুতর অসুস্থ রোগীদের ভোগান্তিও পোহাতে হচ্ছে। এছাড়াও সহকারী ডেন্টাল সার্জন না থাকায় অযত্নে ডেল্টাল চেয়ার সহ লাখ লাখ টাকার চিকিৎসা সামগ্রী পরে থাকায় নষ্ট হচ্ছে।
চিকিৎসক সূত্রে জানা গেছে, হাসপাতালে ৩শ’ মিলিএমপিআর শক্তির একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন এক্সরে মেশিন রয়েছে। কিন্তু ২০১৩ সাল থেকে এক্সরে মেশিনের কন্ট্রোল বক্সের ডিসপ্লে নষ্ট হয়ে যাওয়ায় এখন পর্যন্ত বন্ধ রয়েছে।
এদিকে এনালাইজার মেডিকেল টেকনোলজিষ্ট না থাকায় এক্সরে মেশিনটি অকেজো হয়ে যাওয়ার পর ও উর্দ্ধতন কর্তৃপক্ষকে লিখিত জানানোর পরেও সারানো যায়নি।
ফলে দীর্ঘদিন যাবত এক্সরে মেশিনটি বন্ধ রয়েছে। এদিকে ২০১৭ সালে ডেল্টাল চিকিৎসা সামগ্রী এ হাসাপাতালে আনা হলেও ডেন্টাল চিকিৎসক না থাকায় এগুলো বিকল হয়ে যাচ্ছে। এতে মতলব উত্তর উপজেলার প্রায় ৫ লক্ষাধিক মানুষ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে।
সরজমিনে মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, জরুরি বিভাগে বেশ কয়েকজন রোগী আসলে কর্তব্যরত চিকিৎসক সড়ক দুর্ঘটনায় আহত রোগীরকে ছেংগারচর বাজারে এক্সরে করার পরামর্শ দেন।
আরেকজন রোগী ডায়াগনস্টিক সেন্টার থেকে এক্সরে করে এনেছেন। আহত আরেক রোগীকে স্বজনেরা এক্সরে করানোর জন্য হাসপাতালের বাহিরে নিয়ে যাচ্ছেন।
তারা অভিযোগ করেন,হাসপাতালে যন্ত্র থাকতে শরীরের যন্ত্রণা লইয়া আমাগো বাইরে যাওন লাগতাছে। এতে খরচও অইবে দ্বিগুণ।’ আমগো অইছে মরন দশা’।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নুরসাত জাহান মিথেন জানান, বিষয়টি ঢাকার মহাখালীর ন্যাশনাল ইলেকট্রো মেডিকেল ওয়ার্কশপের টেকনিক্যাল ম্যানেজারকে লিখিত ভাবে জানানো হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply