মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা অনুযায়ী দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না : জেলা প্রশাসক

চাঁদপুরে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের বেতনের টাকায় ঘর পেল দু’ গৃহহীন পরিবার

আশিক বিন রহীম :
চাঁদপুরে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের অর্থায়নে টিনশেড পাকা ঘর দেয়া হয়েছে দুটি গৃহহীন পরিবারকে। ৯ মে রোববার সদর উপজেলার বাগাদী ইউনিয়নের পশ্চিম সকদি গ্রামে ঘর দুটির চাবি অসহায় ওই দুই পরিবারের কাছে হস্তান্তর করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। এ সময় তাদেরকে এক সপ্তাহের খাদ্যসামগ্রীও দেয়া হয়।
এডমিনিস্ট্রেশন সার্ভিস এসোসিয়েশনের উদ্যোগে ঘরপ্রাপ্তরা হচ্ছেন : পশ্চিম সকদি গ্রামের অটোচালক আব্দুল কাদির ও তার স্ত্রী মারুফা বেগম দম্পতি, ডাব বিক্রেতা হাসান মিয়া ও তার স্ত্রী নাজমা বেগম দম্পতি। প্রতিটি ঘরে এটাস বাথরুম, রান্নাঘরসহ রুটি বেডরুম রয়েছে।
চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন বাংলাদেশে একটি পরিবারও গৃহহীন থাকবে না। মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে এ কার্যক্রমটি চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে তা বাস্তবায়নে অসংখ্য গৃহহীন পরিবারকে ঘর দেয়া হয়েছে। সেই কার্যক্রমের অংশ হিসেবে চাঁদপুরেও প্রথম পর্যায়ে আমরা ১১৫টি গৃহহীন পরিবারের মাঝে ঘর দিয়েছি। এবার আমরা দিব ১২৪টি ঘৃহহীন পরিবারকে। তার বাইরে আমাদের এ দুটি ঘর। তিনি বলেন, এটি আমরা করেছি আমাদের এডমিনিস্ট্রেশন পরিবারের পক্ষ থেকে। আমি, আমাদের সকল এডিসি, ইউএনও, এসিল্যান্ড এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের যারা চাঁদপুরে আছেন সবাই মিলে বেতনের একটি অংশ দিয়ে এ ঘরগু দু’টি করে দিয়েছি। যাতে অন্ততপক্ষে দু’টি পরিবারের মাথা গোজার ঠাই হয়। মাননীয় প্রধানমন্ত্রীর প্রকল্পের সাথে একমত হয়ে আমরা এ কাজটি করেছি। আমরা আমাদেও পক্ষ থেকে কিছু করতে চেয়েছি।
জেলা প্রশাসক আরও বলেন, এখন বৃষ্টির সময়। এই সময়ে যাদের মাথার উপর ছাদ নেই তাদের কি অবস্থা। শীতের দিনে এসব মানুষগুলো কত কষ্ট পায়। তাদেও মাথার উপর ছাদ থাকলে তারা স্ত্রী-সন্তান নিয়ে নিরাপদে বসবাস করতে পারবে। এই চিন্তা থেকেই আমরা এ উদ্যোগ নিয়েছি।
তিনি আরও বলেন, আজকে আমরা রিফিউজি পরিবারের সাক্ষাৎকার নিয়েছি। এরপর আমরা দু’টি পরিবারকে ঘর দিয়েছি। আমাদের উদ্দেশ্য একই- আমরা যে যেখানে আছি, সেখানে যেন কেউ গৃহহীন না থাকে।
চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, জেলা প্রশাসনের প্রশাসন ক্যাডারের সকল কর্মকর্তাদের বেতনের টাকা থেকে অনুদান দিয়ে এ দু’টি ঘর করে দেয়া হয়েছে। ঘরগুলো করতে ৪ লাখ ৩৪ হাজার টাকা ব্যয় হয়েছে। এখন তাদের কাছে ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে। যাতে তারা ঘরগুলোতে থাকতে পারে এবং রক্ষাণাবেক্ষণ করতে পারে। যেদিন মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন সেদিন একসাথে এ দুটিরও উদ্বোধন হবে। তখন আমরা আনুষ্ঠানিকভাবে এ ঘরগুলোর জমি রেজিস্ট্রেশন এবং কবুলিয়াত নামজারিসহ সমস্ত ডকুমেন্ট দেয়া হবে।
চাবি হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক [রাজস্ব] দাউদ হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক [আইসিটি ও শিক্ষা] ইমতিয়াজ হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজসহ নির্বাহী ম্যাজিস্ট্রে ও সহকারী কমিশনারগণ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, বাগাদী ইউপি চেয়ারম্যান বেলায়েত হোসেন বিল্লাল প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply