সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ৩০ ডিসেম্বর

চাঁদপুর প্রতিদিন ডেস্ক :
এ বছর লটারির মাধ্যমে স্কুল পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামী ১৫ ডিসেম্বর থেকে ঢাকা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির ফরম বিতরণ শুরু করার কথা বলা হয়েছে। ৩০ ডিসেম্বর লটারি আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে। সফটওয়্যার ব্যবহার করে অনলাইনে লটারি আয়োজনের প্রস্তাব দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে এসব প্রস্তাব পাঠানো হয়েছে।
মাউশির কর্মকর্তারা বলছেন, ঢাকা মহানগরের প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলে নতুন শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু করতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুমোদন চাওয়া হয়েছে। আগামী ১৫ ডিসেম্বর থেকে অনলাইনে ফরম বিতরণ কার্যক্রম এবং লটারি আয়োজনের প্রস্তাব করা হয়েছে ৩০ ডিসেম্বর। একটি সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে লটারি কথা বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমোদন দিলে সকলকে তা জানিয়ে দেয়া হবে।
তারা জানান, বেসরকারি বিদ্যালয়গুলোও কীভাবে নিজস্ব ব্যবস্থায় আবেদনপত্র বিতরণ ও লটারির কাজটি করবে, তা-ও জানিয়ে দেয়া হবে। একই সাথে ঢাকার বাইরের সরকারি বিদ্যালয়গুলোর বিষয়েও নির্দেশনা দেয়া হবে।
ঢাকা মহানগরীতে ৩৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও ৩টি শাখা রয়েছে। ঢাকার এই বিদ্যালয়গুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত আসন আছে সাড়ে ১১ হাজারের মতো। এর সঙ্গে জাতীয়করণ হওয়া আরও দুটি বিদ্যালয়ও যুক্ত হচ্ছে। এগুলোতে মাউশির অধীন কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ভর্তির কাজটি হয়।
এবারও বিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ বা ভাগ (এ, বি এবং সি) করে ভর্তির কাজটি করা হবে। এবার একজন শিক্ষার্থী একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে। এত দিন একজন ভর্তিচ্ছুক শিক্ষার্থী একটি গুচ্ছের একটি বিদ্যালয়কে বেছে নিতে পারত।
জানা গেছে, টেলিটক মোবাইলের মাধ্যমে ঢাকা মহানগরীর সবকটি সরকারি বিদ্যালয়ের ভর্তির আবেদন অনলাইনে করতে হবে। সফটওয়্যার ব্যবহার করে অনলাইনেই লটারির কাজটি হবে, এতে সময় কম লাগবে। তাই ৩০ ডিসেম্বর এক দিনেই সবকটি বিদ্যালয়ের লটারির প্রস্তাব করা হয়েছে। এরপর নির্বাচিত বিদ্যালয়ে ভর্তি হবে শিক্ষার্থীরা। ঢাকার বাইরের সরকারি বিদ্যালয়গুলোতেও অনলাইনে আবেদন গ্রহণ করা হবে।

শেয়ার করুন

Leave a Reply