সাগরের ইলিশে ভরা চাঁদপুরের বাজার, দামও বেশি

ইব্রাহীম রনি :
চাঁদপুরের সব বাজারে এখন সাগরের ইলিশে সয়লাব। বিশেষ করে দেশের ইলিশের সবচে বড় বাজার চাঁদপুর বড়স্টেশন মাছ বাজার এসব ইলিশে ভরপুর। প্রতিদিন বড় বড় ফিশিং বোট এবং ট্রাকযোগে এখানে আসছে হাজার হাজার মন ইলিশ। আমদানি বাড়ায় এক সপ্তাহ আগে দাম কিছুটা কম হলেও গত তিন দিন ধরে আবারও বাড়তে শুরু করেছে ইলিশের দাম। গত তিন দিন আগের তুলনায় ৮ সেপ্টেম্বর মঙ্গলবার এ বাজারে গড়ে প্রতি কেজি ইলিশের দাম বেড়েছে ১০০ থেকে দেড়শ’ টাকা। ব্যবসায়ীরা বলছেন, গত তিন দিন ধরে আমদানি কিছুটা কমে যাওয়ায় দাম বেড়েছে। তবে আগামী কয়েকদিনের মধ্যেই আবারও ইলিশের দাম কমবে।
বড়স্টেশনে গিয়ে দেখা যায়, নদীপাড়ে সাগর থেকে ইলিশ নিয়ে আসা কয়েকটি ফিসিং বোট থেকে আনলোড করা হচ্ছে মাছ। ইলিশ আসছে ট্রাকযোগেও। মাছের আমদানি বাড়ায় ব্যস্ততা বেড়েছে ব্যবসায়ী এবং শ্রমিকদের। ঢাকা, সকাল ৯টার পর থেকে কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা ক্রেতাদের পদচারনায় মুখর প্রতিদিন ইলিশের এ বাজার।
চাঁদপুর বড়স্টেশন মাছ বাজারের ব্যবসায়ী সাগর হোসেন বলেন, গত দু’ দিন আগে মাছের আমদানি বেশি ছিল। তবে এখনো ভালো আছে। আজও এখানে হাতিয়া, সন্দিপ, ভোলাসহ সাগর অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে ৩টি ফিশিং বোট এবং গাড়িযোগে প্রায় ২ হাজার মন ইলিশ আমদানি হয়েছে। তবে লোকাল মাছের আমদানি কম।
তিনি জানান, বৃহস্পতিবার এ বাজারে সাগরের ইলিশ বর্তমানে দুই কেজি সাইজের প্রতি কেজি বিক্রি হয়েছে ২ হাজার টাকা, এক কেজি ৮৫০ টাকা, ৭শ-৮শ’ গ্রামের ইলিশ ৭০০ টাকা, ৫শ গ্রামের ইলিশ প্রতি কেজি ৬০০ টাকা দরে।
তিনি জানান, গত দু’ দিনের ব্যবধানে গড়ে প্রতি কেজি ইলিশের দাম বেড়েছে ১০০ টাকা। এছাড়া লোকাল মাছ তাজা ও স্বাদ বেশি হওয়ায় সাগরের ইলিশের চেয়ে লোকাল মাছের দাম কেজি প্রতি প্রায় ১শ’ টাকা বেশি দরে বিক্রি হয়।
মৎস্যজীবী ও চাঁদপুর মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মানিক দেওয়ান বলেন, মতলবের ষাটনল থেকে হাইমচরের চরভৈরবীসহ পাশ্ববর্তী এলাকায় নদীতে মাছ ধরা পড়ছে কম। বাজারে যেসব মাছ দেখা যাচ্ছে তার প্রায় সবই সাগরের মাছ।
এদিকে ইলিশের বাড়িখ্যাত চাঁদপুরে মাছ কিনতে আসা ঢাকার আব্দুল আউয়াল বলেন, আমরা অনেকেই মনে করি চাঁদপুরে মাছের দাম কম হবে। এ ধারণা থেকেই এখানে ইলিশ কিনতে আসি। কিন্তু তুলনা করে দেখলাম ঢাকার বাজারের চেয়ে এখানে ইলিশের দাম কম না। বরং কিছুটা বেশি মনে হচ্ছে।
স্থানীয় ক্রেতা খোকন কর্মকার বলেন, চাঁদপুরের ইলিশ খুবই প্রসিদ্ধ। এখানের ইলিশ খুবই সুশ্বাদু। অন্য সময়ের তুলনায় এখন চাঁদপুরে ইলিশের দাম কিছুটা কমেছে। আমি এক কেজি সাইজের ইলিশ কিনেছি ৮শ’ টাকা দরে।
চাঁদপুর বড়স্টেশন মৎস্য বণিক সমবায় সমিতির পরিচালক আব্দুর রহমান খান সুমন বলেন, মাছের আমদানি সব সময় হয় না। চারদিন আগে মাছের আমদানি বেশি ছিল। কিন্তু এখন একটু কম। এ কারণে মাছের দামও একটু বেড়েছে। তিনি বলেন, গত তিন দিন আগে এক কেজি ওজনের ইলিশ বিক্রি করেছি ৬৫০-৭০০ টাকা। বুধবার এ মাছটিই বিক্রি হয়েছে ৮০০ টাকা। আবার কয়েকদিন পর মাছের আমদানি বাড়লে তখন আবার দাম কমবে।
তিনি জানান, আজও এ বাজারে দেড় হাজার মন। এর মধ্যে চাঁদপুরে লোকাল আমদানি হয়েছে প্রায় ৩০০ মন। এসব মাছের একটি অংশ ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন প্রান্তে মাছ সাপ্লাই করা হয়।
চাঁদপুর সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য বলেন, মাছের আমদানি বেড়েছে এটি জেলে, মৎস্যজীবী, ব্যবসায়ী এবং ভোক্তাদের জন্য ভালো খবর। আমরা আশা করি, মা ইলিশ সংরক্ষণে মাছ ধরার উপর যে নিষেধাজ্ঞা আসছে তার আগেই ইলিশের আমদানি আরও বাড়বে।

শেয়ার করুন

Leave a Reply