দেশের উন্নয়ন করতে নারী পুরুষ সমান তালে এগিয়ে যেতে হবে : জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ

চাঁদপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা
অভিজিত রায় :
‘টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’- এই প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
মঙ্গলবার (৮ মার্চ) সকাল ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি তার বক্তব্যে বলেন, এখন নারীর ক্ষমতায়নের যুগ। বর্তমান দেশ তথা বিশ্বের সকল ক্ষেত্রেই নারীরা তাদের নিজের যোগ্যতায় অনেক বেশি এগিয়ে গেছেন। আমাদের দেশের দিকে তাকালে বুঝা যাবে যে নারীরা সকল ক্ষেত্রে এগিয়ে আছে।
জেলা প্রশাসক বলেন, দেশের উন্নয়ন করতে নারী পুরুষ সমান তালে এগিয়ে যেতে হবে। তা না হলে টেকশই উন্নয়ন সম্ভব হবে না। আমাদের মহান সংবিধানে নারীর অধিকার সমুন্নত করা হয়েছে। নারীর অধিকার সুরক্ষা করা জন্য রাষ্ট্রযন্ত্র তার ব্যবস্থা করছে। রাষ্ট্র নারীর জন্য অনেকগুলো আইন করেছে। আমি বলবো, শুধু আইন করে কখনোই নারীর অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব না, অনেক সময়ই নারীকে নিরাপদ রাখাটাও কষ্টের হয়। পাশাপাশি এরজন্য
দরকার আমাদের মানবিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন। তিনি বলেন, নারীরা এগিয়ে যাওয়ার পদে প্রধান অন্তারায় সহিংসতা । আর সহিংসতার শিকারের কারনে পিছিয়ে যায় নারী। আর এর মূলে রয়েছে পরিবার। সামাজিক রীতিনীতিগুলো থেকেও নারীর প্রতি সহিংসতা সৃষ্টি হয়। যেমন যৌতক। আমাদের সমাজ ব্যবস্থাই যৌতককে প্রতিষ্ঠিত করেছে। এ প্রথা রাষ্ট্র কিংবা ধর্ম কোনটিই করে নাই। জেলা প্রশাসক বলেন, ইসলাম ধর্মেও নারীদের অধিকার গুরুত্ব সহকারে দেখা হয়েছে। ইসলামে নারীর কাজের ক্ষেত্রে বিরোধ করে নাই। তিনি আরো বলেন, এখনো আমাদের ধর্মীয় ফতুয়ার অপব্যাখ্যা দেয়া হয়। তিনি বলেন, সব পেশায় আজ মেয়েরা এগিয়ে এসেছে। সহিংসতা কমে আসলে ৫০ ভাগ নারীই আমাদের জাতীয় অর্থনীতির সাথে সম্পৃক্ত হয়ে কাজ করতে পারবেন, বিরাট অবদান রাখতে পারবেন। বর্তমান সরকার নারী উন্নয়নে যথেষ্ট কাজ করে যাচ্ছেন।
জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা বেগমের সঞ্চালনায় ও চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও জাতীয় মহিলা সংস্থার চাঁদপুর শাখার চেয়ারম্যান অধ্যাপিকা মাসুদা নূর খান প্রমূখ। আলোচনার শুরুতেই নারী দিবস উপলক্ষে একজন সফল ও দক্ষ নারী জেলা প্রশাসক অন্জনা খান মজলিশকে ফুলেল শুভেচ্ছা জানান, জাতীয় মহিলা সংস্থা ও মহিলা বিষয়ক অধিদপ্তর। এছাড়া এ দক্ষ ও নারী জেলা প্রশাসককে এই দিবসে অতিরিক্ত জেলা প্রশাসক ইমতিয়াজ হোসেন, শিশু বিষয়ক কর্মকর্তা কাউছার আহমেদ, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারীসহ পুরুষদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
আলোচনা সভা শেষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.