বাংলাদেশকে মেধা শূন্য করতে শিক্ষক ও সাংবাদিকদের নির্মমভাবে হত্যা করা হয় : নাছির উদ্দিন আহমেদ

শহীদ বুদ্ধিজীবী দিবসে জেলা আওয়ামী লীগের আলোচনা সভা ও দোয়া

অ‌ভি‌জিত রায় :

চাঁদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এ উপলক্ষে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখের জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ।
এ সময় তি‌নি ব‌লেন, স্বাধীনতার উষা লগ্নে বাংলার বীর সন্তানদের হত্যা করে পাক বাহিনী তাদের দোসর রাজাকারদের সাথে নিয়ে। বাংলাদেশকে মেধা শূন্য করতে শিক্ষক ও সাংবাদিকদের নির্মম ভাবে হত্যা করা হয়েছে। ১৪ তারিখ রাতে এক হাজারেরও বেশী বুদ্ধিজীবী তারা হত্যা করে। স্বাধীনতার পরাজিত শক্তি কখনো থেমে থাকেনি। তারা স্বাধীনতার কয়েক বছর পর জাতির জনককে তারা স্বপরিবারে হত্যা করে। যখন দেখেছে এ দেশকে আর পরা‌ধীন রাখা যাবে না ঠিক সময়ে জামায়েত ইসলামীর সহযো‌গিতায় বু‌দ্ধিজীবী জা‌তির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করা হয়ে‌ছিল। আমাদেরকে এ বীর শহীদদের সব সময় স্মরণ করতে হবে।

আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল। তিনি বলেন, ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের শেষ সময়ে পাকিস্তানি হানাদার বাহিনী দেশের বিভিন্ন স্থানে আত্মসমর্পণ শুরু করে এবং পাকিস্তানিরা যখন তাদের অনিবার্য পরাজয় উপলব্ধি করে পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসর রাজাকার, আল-বদর, আল-শামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় এই দিনে বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তান বিভিন্ন শ্রেণি-পেশার মেধাবী মানুষদের ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে ’৭১-এর স্বাধীনতা বিরোধী ও ১৪ ডিসেম্বরের কলঙ্কজনক বুদ্ধিজীবী হত্যাকারী শীর্ষ কয়েকজন যুদ্ধাপরাধী রাজাকারের বিচার কার্য সম্পন্ন ও রায় কার্যকর হয়েছে।

জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ইঞ্জি. আব্দুর রব ভূঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম আলোচনা সভায় বক্তব্য রাখেন।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সন্তোষ দাস, শ্রম বিষয়ক সম্পাদক নুরুল ইসলাম মিয়াজী, পৌর আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাব্বির হোসেন মন্টু দেওয়ান, জেলা মৎস্যজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক দেওয়ান, জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমান, জেলা যুবলীগের সদর উপজেলা যুবলীগের সাবেক সভাপতি নাজমুল হোসেন পাটোয়ারী, পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি খোরশেদ হাওলাদার, সাধারণ সম্পাদক রুবেল হাওলাদার ছিডু, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক সফিক গাজী, জেলা মহিলা আওয়ামীলীগের নেত্রী রেনু বেগম, সুলতানা নার্গিস, রাবেয়া আক্তারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

আলোচনা সভা শেষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন বাইতুল আমিন জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মোস্তাফিজুর রহমান।

ছবির ক্যাপশন: শহীদ বুদ্ধিজীবী দিবসে চাঁদপুর জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ।

ছবির ক্যাপশন: শহীদ বুদ্ধিজীবী দিবসে চাঁদপুর জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।

শেয়ার করুন