হরিণায় ২ লাখ মিটার কারেন্ট জালসহ ১৮ জেলে আটক

আশিক বিন রহিম :
চাঁদপুরের মেঘনা নদীতে অভিযান চালিয়ে ২ লক্ষ মিটার নিষিদ্ধ কারেন্ট জালসহ ১৮ জেলেকে আটক করেছে হরিণা ঘাট নৌ-ফাঁড়ির পুলিশ। ২১ অক্টোবর বুধবার ভোরে নৌ-পুলিশ ফাঁড়ির নবাগত ভারপ্রাপ্ত ইনচার্জ তরিকুল ইসলামের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। এসময় আটক জেলেদের ব্যাহৃত ৩টি ইঞ্জিনচালিত নৌকা এবং দেড়শ’ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে।
দুপুরে জব্দকৃত ইলিশ এতিমখানায় দুঃস্থদের মাঝে বিতরণ করা হয় এবং জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে। এছাড়া আটক জেলেদের চাঁদপুর সদর মডেল থানার মাধ্যমে আদালতে প্রেরন করা হয়।
হরিণা ঘাট নৌ-পুলিশ ফাঁড়ির নবাগত ভারপ্রাপ্ত ইনচার্জ তরিকুল ইসলাম জানান, সরকার ঘোষিত মা ইলিশ সংরক্ষণে ২২ দিনের অভিযান সফল করতে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে বিরামহীন অভিযান চালিয়ে যাচ্ছে প্রশাসন। তারই অংশ হিসেবে বুধবার ভোরে মেঘনা নদীর হরিণা ফেরীঘাট থেকে দোকানঘর পর্যন্ত অভিযান চালিয়ে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ নিধনকালে ১৮ জেলেকে আটক করা হয়। এসময় আটক জেলেদের ব্যাহৃত ৩টি ইঞ্জিনচালিত নৌকা, অনুমানিক ২ লক্ষ মিটার কারেন্ট জাল এবং দেড়শ’ কেজি মা ইলিশ জব্দ করা হয়।
তিনি আরো বলেন, আটক জেলেদের জিজ্ঞাসাবাদে কোনো অসাধু আড়ৎদার-দাদনদারের নাম পেলে তাদের বিরুদ্ধেও আইনানুক ব্যবস্থা নেয়া হবে।
এদিকে বরাবরের মতো আটক জেলেদের ছাড়িয়ে নিতে তাদের স্বজনরা হরিণা ঘাট নৌ-পুলিশ ফাঁড়িতে অবস্থান করতে দেখা যায়। এসময় অত্যন্ত বিচক্ষণতার সাথে ভারপ্রাপ্ত ইনচার্জ তরিকুল ইসলাম তাদের উদ্দেশ্যে বলেন, সরকারের আইন বাস্তবায়নই হলো আমাদের দায়িত্ব। সুতরাং প্রশাসনের কাজে বাঁধা না দিয়ে সচেতন নাগরীক হিসেবে আপনাদেরও দায়িত্ব হলো প্রশাসনকে সহযোগিতা করা। অপরাধি শাস্তি না পেলে তারা অন্যায় কাজে উৎসাহ পাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.