আইসিডিডিআর,বি’তে সাড়ে ৩ হাজার টাকায় করোনাভাইরাস পরীক্ষা করা যাবে

চাঁদপুর প্রতিদিন ডেস্ক :

রাজধানীর মহাখালীতে অবস্থিত আইসিডিডিআর,বি ডায়াগনস্টিক সেন্টারে কোভিড-১৯ রোগের সন্দেহভাজন রোগীদের জন্য শুক্রবার (২৬ জুন) থেকে নমুনা পরীক্ষা শুরু হবে।
প্রাথমিক পর্যায়ে পরীক্ষার জন্য রোগীরা http://covid19test.icddrb.org ওয়েবসাইট ভিজিট করে নিবন্ধন ফর্ম পূরণের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করতে পারবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
টেস্টের ফি ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দেওয়া যাবে। এই ওয়েব অ্যাপ্লিকেশনটি বুধবার (২৪ জুন) সন্ধ্যা ৬টায় নিবন্ধনের জন্য উন্মুক্ত হবে। প্রতি টেস্টের খরচ পড়বে সর্বসাকুল্যে সাড়ে ৩ হাজার টাকা। টেস্টের জন্য ব্যক্তির গলা এবং নাকের গভীর থেকে থেকে শ্লেষ্মা সংগ্রহ করা হবে। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে এবং পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট দেওয়া হবে।
আইসিডিডিআর,বি’র ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক ড. দীনেশ মণ্ডল বলেন, “আমাদের রোগীদের ও কর্মীদের নিরাপত্তা আমাদের কাছে সবচেয়ে অগ্রগণ্য বিষয়। তাই কোভিড-১৯ রোগীদেরকে উন্নত মানের সেবা প্রদান করার জন্য আমরা আমাদের ডায়াগনস্টিক সেন্টারটিকে পুনঃসংস্কার করেছি। প্রাথমিক পর্যায়ে আমরা অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে টেস্টের প্রক্রিয়া চালু করলেও পরবর্তী পর্যায়ে আমরা এটিকে সমাজের সর্বস্তরের মানুষের জন্য আরও সহজতর প্রক্রিয়ায় রূপান্তরিত করব। আমাদের অত্যন্ত দক্ষ ও নিষ্ঠাবান বিজ্ঞানী ও চিকিৎসক এবং অত্যাধুনিক ল্যাবরেটরিসমূহ এখন থেকে রোগীদেরকে উচ্চমানসম্পন্ন রোগনির্ণয় সেবা প্রদান করতে সক্ষম হবে, যার ওপর তারা সব সময়ই আস্থা রেখে এসেছেন।”
বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোগীর সঙ্গে কেবলমাত্র একজন ব্যক্তি টেস্টের জন্য নির্ধারিত স্থানে যেতে পারবেন। তাদের দু’জনকে অবশ্যই মুখে মাস্ক পরতে হবে এবং সরকারের স্বাস্থ্যবিধি-সংক্রান্ত নির্দেশনাসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ স্বাস্থ্য অধিদপ্তর আইসিডিডিআর,বি ডায়াগনস্টিক সেন্টারকে আরটি-পিসিআর প্রক্রিয়ায় কোভিড-১৯ টেস্ট করার অনুমোদন দিয়েছে।
এই বাণিজ্যিক টেস্টিং সেবা স্বাস্থ্য অধিদপ্তরকে আইসিডিডিআর,বি’র দেওয়া চলমান কোভিড-১৯ টেস্টিং সহায়তা থেকে সম্পূর্ণ পৃথক, আইসিডিডিআর,বি মার্চ থেকে বিনামূল্যে (স্বাস্থ্য অধিদপ্তর টেস্টের জন্য কিট সহায়তা দিয়ে থাকে) সরকার প্রদত্ত নমুনা পরীক্ষা করে আসছে এবং এপর্যন্ত ২৭ হাজারের বেশি নমুনা পরীক্ষা করেছে।
নমুনা সংগ্রহের স্থান: আইসিডিডিআর,বি ডায়াগনস্টিক সেন্টার, ৬৮ শহীদ তাজউদ্দীন আহমেদ সরণি, মহাখালী, ঢাকা।

শেয়ার করুন

Leave a Reply