মতলবে ওএমএস’র ৩শ’ কেজি চাল গোপনে বিক্রি, শ্রমিকলীগ সভাপতিসহ ২ জনকে ২ লাখ টাকা জরিমানা

মোশারফ হোসেন তালুকদার :
চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় করোনাকালীন সরকারের বিশেষ খাদ্যবান্ধব কর্মসূচির (ওএমএস) ১০ টাকা কেজি দরের চাল গোপনে ৩০ টাকায় বিক্রি করার অপরাধে উপজেলা শ্রমিক লীগের সভাপতি ডিলার মো. জাহাঙ্গীর সরকার ও তার সহযোগী মাকসুদ পাটোয়ারীকে ১ লাখ করে টাকা করে ২ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
গতকাল ৮ মে সোমবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালতে বিচারক ইউএনও ফাহমিদা হক এই অর্থদণ্ড দেন।
উপজেলা অফিস ও স্থানীয়রা জানান, মতলব বাজারের (১, ২, ৩নং ওয়ার্ড) সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির (ওএমএস) ১০ টাকা কেজি দরে চালের অনুমোদিত ডিলার জাহাঙ্গীর সরকার। করোনার দুর্যোগকালী খাদ্যবান্ধব কর্মসূচির (বিশেষ ওএমএস) চাল সোমবার সকালে তিনি ও তার সহযোগী প্রকৃত কার্ডধারীদের কাছে বিক্রি না করে গোপনে বাজারের মুদি ব্যবসায়ী জামাল হোসেন ও দুই ফার্ণিচার ব্যবসায়ী আলী আক্কাস ও নবীর হোসেনের কাছে ৩০০ কেজি চাল ৩০ টাকা দরে বিক্রি করেন। পরে গোপন সংবাদের ভিত্তিতে সোমবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযান চালিয়ে ওই ৩ ব্যবসায়ীর ব্যবসা-প্রতিষ্ঠান ও বাড়ি থেকে চাল ও নগদ ৬ হাজার টাকা জব্দ করেন। পরে এই তিন ব্যবসায়ীর স্বীকারোক্তি মতে ওই ডিলার ও তার সহযোগীর চাল বিক্রির বিষয়টি বেরিয়ে আসে।
চাল ক্রয় করা ৩ ব্যবসায়ী বলেন, আমরা জানতাম না এ চালগুলো সরকারি চাল। চালের ব্যবসায়ী হিসেবে চিনি বলেই তাদের কাছ থেকে চাল ক্রয় করেছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক বলেন, চালগুলো মে মাসে বিতরণ করার কথা ছিল। আমরা জানতাম শতভাগ চাল বিতরণ হয়ে গেছে। কিন্তু আজকে খবর পেয়ে গিয়ে দেখি বিশেষ ওএমএস’র ডিলারের এক লোকের কাছ থেকে ৩ জন ৩০০ কেজি কিনেছেন ৩০ টাকা দরে। পরে চালগুলো জব্দ করি। এই চালগুলো করোনা প্রতিরোধ কার্যক্রমের জন্য সরকার এ চালগুলো বরাদ্দ দিয়েছিল।
তিনি বলেন, আমরা জিজ্ঞাসাবাদে জানতে পেরেছি, যে তিন জন চালগুলো ৩০ টাকা দরে কিনেছেন তারা ক্রয় করেন ডিলারের সহযোগীর কাছ থেকে। বিক্রির সময় ডিলার নিজেও উপস্থিত ছিলেন। জিজ্ঞাসাবাদে তারা সবকিছু স্বীকার করেন। পরবর্তীতে ডিলারকে ১ লাখ এবং তার সহযোগীকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ওএমএস কমিটির মাধ্যমে তাদের ডিলারশীপ বাতিল করা হবে।

শেয়ার করুন

Leave a Reply