চাঁদপুরের আদালতে ৫৩টি ভার্চুয়াল শুনানি, ৩২ জনের জামিন

নিজস্ব প্রতিবেদক :
করোনা ভাইরাস পরিস্থিতির কারণে প্রায় দেড় মাস পরে চাঁদপুর জেলা ও দায়রা জজ আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৫৩টি জামিনের ভার্চুয়াল (আবেদন) শুনানি হয়েছে। এর মধ্যে ৩২ জনের জামিন মঞ্জুর, ৬টি বাতিল, ১৩টি নামঞ্জর করে আদালত ও শুনানির জন্য অপেক্ষমান রয়েছে ৪টি মামলা।
আদালতে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বিচারকাজ চালানোর বিষয়ে অধ্যাদেশ জারির প্রেক্ষিতে নি¤œ আদালতের ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি করতে চলতি মাসের ১০ মে নির্দেশনা দিয়েছেন সুপ্রিমকোর্ট প্রশাসন।
সেই অধ্যাদেশের পর তৃতীয় দিন ১৩ মে থেকে চাঁদপুরে কার্যক্রম শুরু হয়। প্রথম দিনে ৪২টি ভার্চুয়াল আবেদন শুনানি হয়। এর মধ্যে ১৭ জনের জামিন মঞ্জুর হয়।
চাঁদপুর জেলা ও দায়রা জজ আদালতের পেশকার শাহ আলম জানান, ১৪ মে বৃহস্পতিবার চাঁদপুর জেলা জজ আদালতের (ভারপ্রাপ্ত) জেলা ও দায়রা জজ মোহাম্মদ সরওয়ার আলম এর আদালতে ভার্চুয়ালে ১৮টি জামিনের আবেদন শুনানি করা হয়। এর মধ্যে ১৫ জন আসামীর জামিন মঞ্জুর ও ৩ জনের জামিন না মঞ্জুর করেন আদালত।
তিনি আরো জানান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের নির্ধারিত বিচারক না থাকায় জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সরওয়ার আলম এই আদালতের জামিন শুনানি করেন। এই আদালতে ৫টি আবেদন শুনানি করা হয়। এর মধ্যে দুই জনের জামিন মঞ্জুর এবং ৩ জনের জামিন না মঞ্জুর করা হয়।
চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মাছুম বিল্লাহ জানান, আজকে চীফ জুডিসিয়্যাল ম্যাজিস্ট্রেট (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শফিউল আজম এর আদালতে ৩০টি মামলার শুনানি করা হয়। এর মধ্যে ১৩টি আবেদন শুনানির মধ্যে ১৫জনের জামিন মঞ্জুর, ৬টি বাতিল, ৭টি জামিন না মঞ্জুর এবং শুনানির জন্য অপেক্ষমান রয়েছে ৪টি।

শেয়ার করুন

Leave a Reply