চাঁদপুরে জেলা প্রশাসক বরাবর সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের স্মারকলিপি

প্রেস বিজ্ঞপ্তি :
কৃষি ও কৃষক রক্ষায় জাতীয় বাজেটের উন্নয়ন খাতের ৪০℅ কৃষি খাতে বরাদ্দ, বর্তমান ভয়াবহ করোনা মহামারীতে চরম দুর্দশায় নিপতিত কৃষক, ক্ষেতমজুর, দিনমজুর ও ভূমিহীনসহ গ্রাম – শহরের দরিদ্র মানুষদের রক্ষায় ঘরে ঘরে খাদ্য ও নগদ অর্থ পৌঁছে দেয়া বিদ্যুত বিল মওকূপসহ দাবিসহ ৮ দফা দাবীতে কেন্দ্র ঘোষিত ৪-১১জুন২০২০ ‘দাবিসপ্তাহের’ কর্মসূচি শেষ হলো সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট চাঁদপুর জেলা শাখার বিভিন্ন এলাকায় মানববন্ধন ও ডিসি /ইউএনও এর মাধ্যমে কৃষিমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ এর মধ্য দিয়ে।
কর্মসূচি শেষে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট এর কেন্দ্রীয় সহ সভাপতি ও বাসদ ( মার্কসবাদী ) চাঁদপুর জেলা শাখার আহ্বায়ক কমরেড, আলমগীর হোসেন দুলাল বর্তমানে করোনা পরিস্থিতিতে ক্ষেতমজুর -কৃষকের সংকট এবং উত্তরণে সরকারের কাছে দাবি জানিয়ে বলেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। দেশের ৮০ ভাগ মানুষ কোন না কোনভাবে কৃষির সাথে জড়িত।
গ্রামীণ জনসংখ্যার প্রায় ৭০ ভাগ মানুষ ক্ষেতমজুর, দিনমজুর ও ভূমিহীন। বাস্তবে এরাই কৃষির প্রাণ। কৃষক-ক্ষেতমজুর-দিনমজুররা আজ ভয়াবহ দুর্গতির শিকার। কৃষক বছরের পর বছর বাম্পার ফলন ফলিয়েও উৎপাদন খরচ তুলতে না পারায় তিলে তিলে সর্বস্বান্ত হচ্ছে।
তিনি আরও বলেন, সরকার খোদ কৃষকের কাছ থেকে সরাসরি ধান না কেনায় কৃষক সরকারের নির্ধারিত মূল্যের কম মূল্যে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছে। ক্ষেতমজুরদের সারা বছরের কাজের নিশ্চয়তা না থাকায় তাদের জীবন চলে নিদারুণ কষ্টে। বর্তমান করোনা পরিস্থিতিতে ক্ষেতমজুর- দিনমজুররাই শুধু নয় এমনকি মধ্যবিত্ত কৃষকরাও দিশেহারা। তাই আমাদের দাবি উন্নয়ন বাজেটের ৪০ ভাগ কৃষি খাতে বরাদ্দ দিয়ে কৃষি-কৃষককে রক্ষা করতে হবে। হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত দামে ধানসহ কৃষি ফসল ক্রয় , ঋণ নয় কৃষকদের নগদ প্রণোদনা দেয়া এবং পুরোনো ঋণ মওকুফ করতে হবে। গ্রাম শহরের দরিদ্র মানুষদের আর্মি রেটে রেশন দাও।
বর্তমান করোনা পরিস্থিতিতে লক ডাউন অব্যাহত রেখে খাদ্য ও নগদ অর্থ ঘরে ঘরে পৌঁছে দাও। ড.বিজন শীলের নেতৃত্বে বিজ্ঞানী দলের উদ্ভাবিত করোনা কীট গ্রহণ করে দ্রুততার ভিত্তিতে জেলা-উপজেলা এমনকি ইউনিয়ন পর্যন্ত দিনে ৫০ হাজার টেস্টের মাধ্যমে আক্রান্তদের সনাক্ত করে করোনা প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ, বিনামূল্যে চিকিৎসা নিশ্চিতকরণ, জেলা-উপজেলায় ভেন্টিলেটর -আইসিইউ-পর্যাপ্ত অক্সিজেন নিশ্চিত করার জোর দাবি জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply