চাঁদপুর মেডিক্যাল কলেজে করোনা টেস্ট ল্যাব স্থাপনের দাবিতে বাসদের মানববন্ধন

প্রেস বিজ্ঞপ্তি :
আজ ১৮ মে সোমবার সকাল ১১ টায় বাসদ (মার্কসবাদী) চাঁদপুর জেলা শাখার উদ্যোগে বড় স্টেশন মাদ্রাসা রোড লঞ্চ ঘাট এলাকায় চাঁদপুর মেডিক্যাল কলেজে করোনা টেস্ট ল্যাব স্থাপনসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন বাসদ (মার্কসবাদী) চাঁদপুর জেলার প্রধান সংগঠক কমরেড আজিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন নুরনবী হোসেন, হাবিবুর রহমান, সাদ্দাম মাহমুদ ও সাদ্দাম হোসেন।
এ সময় কমরেড আজিজুর রহমান বলেন, গত ৯ এপ্রিল চাঁদপুরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপরে ধীরে ধীরে চাঁদপুর শহরসহ পুরো জেলায় ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত চাঁদপুরে ৭১ জন রোগী শনাক্ত হয়েছে। যা ভয়াবহ আকার ধারন করেছে। করোনা পরিস্থিতির ভয়াবহতা লক্ষ করে আমরা গত ২৯ এপ্রিল ডাক্তার, নার্সদের পর্যাপ্ত প্রশিক্ষণের মাধ্যমে চাঁদপুর মেডিকেল কলেজ টেস্ট ল্যাব স্থাপনের দাবি করেছিলাম। আমাদের এই কতটা প্রাসঙ্গিকতা আজকের পরিস্থিতিই বলে দিচ্ছে। তাই তিনি অবিলম্বে করোনা টেস্ট ল্যাব স্থাপনের দাবি করেন।
একদিকে চাঁদপুরে গত ৯ এপ্রিল থেকে লকডাউন ঘোষণা পর রিকশা, অটোরিকশা, সিএনজি চালক সহ সকল প্রকার অসংগঠিত শ্রমিকরা, দিনমজুর খেটে খাওয়া মানুষরা উপার্জনহীন হয়ে পড়েছে। ফলে তাদের ছেলে মেয়েদের নিয়ে খুব কষ্টে দিনাতিপাত করছে। তাদের সবার জন্য রেশনের ব্যবস্থা করার দাবি জানান।
অপরদিকে কৃষকরা ধান উৎপাদন করার পরও তারা ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারছেন না।তাই এই সময়ের খাদ্য সংকট নিরসনে হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানান।
এদিকে চাঁদপুর জেলার বেশিরভাগ শিক্ষার্থী মেসে থাকে। ইতিমধ্যে অনেক মেস মালিকরা ছাত্রদের ভাড়ার জন্য চাপ দিচ্ছে। অনেকে আবার ভাড়া দিতে না পারলে বাসা ছেড়ে দেওয়ার কথা বলছে। এ-ই শিক্ষার্থীরা তাদের মেস ভাড়া, বাসা ভাড়া নিয়ে দুশ্চিন্তায় আছে। আবার অনেক মেস মালিক আবার মেস ভাড়ার মাধ্যমে তাদের সংসার চালান। তাই সবদিক বিবেচনা করে ছাত্রদের মেস ভাড়া বহনের জন্য প্রশাসনকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। এবং শিক্ষার্থীদের এককালীন অর্থ সহযোগিতার দাবি জানান।
উল্লেখ্য নিম্নোক্ত দাবিতে গত ১৪ মে অনলাইন প্রতিবাদ কর্মসূচী পালন করা হয়।
আমাদের দাবি সমূহঃ
#ডাক্তার ও নার্সদের পর্যাপ্ত প্রশিক্ষণ দিয়ে চাঁদপুর মেডিকেল কলেজে করোনা টেস্ট ল্যাব স্থাপন কর।
#ডাক্তার,নার্স,স্বাস্থ্যকর্মী ও নিরাপত্তা বাহিনীর সকল সদস্যদের পর্যাপ্ত মানসম্মত সুরক্ষা সামগ্রী বা পিপিই সরবরাহ কর।
#সবার জন্য রেশন নিশ্চিত কর।
#সবেতনে শ্রমিকদের ছুটি দাও,অসংগঠিত শ্রমিকদের দায়িত্ব সরকারকে নিতে হবে।
#খাদ্য সংকট নিরসনে সরাসরি কৃষকের কাছ থেকে ৭০ লক্ষ মেট্রিক টন ধান ক্রয় কর।
#শিক্ষর্থীদের মেস ভাড়া মওকুফে প্রজ্ঞাপন জারি কর এবং এককালীন আর্থিক সহযোগিতা প্রদান কর।।

শেয়ার করুন

Leave a Reply