‌’মা ইলিশ নিধনে প্রশ্রয়দাতাদেরও আইনের আওতায় আনতে হবে’

আশিক বিন রহিম :
বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে চাঁদপুরে দলীয় বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এ উপলক্ষে ২৭ অক্টোবর মঙ্গলবার জেলা যুবদলের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী, কেক কাটা এবয় যুব সমাবেশ অনুষ্ঠিত হয়। সকাল ১০টার পর থেকে পৌর এবং সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা খন্ড খন্ড মিছিল নিয়ে জেলা বিএনপি দলীয় কার্যালয়ে অনু্ষ্িঠত যুব সমাবেশে সমবেত হয়। এদিকে বিপুল সংখ্যক যুবদল নেতাকর্মীর উপস্থিতি দেখে সকাল থেকেই চাঁদপুর মডেল থানা পুলিশ সেখানে উপস্থিত থাকতে দেখা যায়। প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োনের শুরুতেই


সংক্ষিপ্তভাবে র্যালী বের করা হয়। এরপর বেলা ১১টায় অনুষ্ঠিত যুব সমাবেশর আলোচনা সভার আগে ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়।
যুব সমাবেশের আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রবাসী কল্যান বিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক।
তিনি বলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল বিএনপির অন্যতম প্রাণশক্তি। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত এদেশের সকল অন্যায়, অবিচার এবং মানুষের অধিকার আদায়ে রাজপথে আন্দোলন সংগ্রামে ভূমিকা রেখে আসছে। শুধু তাই নয়, দেশের যে কোনো ক্লান্তিকালে মানবিক কাজে এগিয়ে এসেছে। এই সাংগঠনিক কাজ করতে গিয়ে যুবদলের বহু নেতাকর্মী হামলা-মামলা, কারাভোগের শিকার হওয়া থেকে শুরু করে জীবনও দিতে হয়েছে। চাঁদপুরেও নিকট অতিতে বহু যুবদলের নেতাকর্মী পুলিশের গুলিতে নিহত হয়েছে।
শেখ ফরিদ আহমেদ মানিক বলেন, জোর করে দীর্ঘদিন অবৈধভাবে ক্ষমতা দখল করে থাকায়, আওয়ামী লীগ সরকারের নেতাকর্মীরা এখন নিয়ন্ত্রণহীন অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। সশস্ত্রবাহিনী একজন কর্মকার্তাকে মারধর করতে গিয়ে হাজী সেলিমের পুত্র আটক হয়েছে। এখন তার বিভিন্ন অপকর্ম মিডিয়ায় প্রকাশ পাচ্ছে। আমরা মনে করি এর জন্যে হাজী সেলিমকেও আইনের আওতায় আনতে হবে। বর্তমানে মা ইলিশ রক্ষায় অভিযান চলছে। জেলেরা তাদের ন্যার্য পাওয়না না পেয়ে, অভাবের তাড়নায় মাছ ধরতে নদীতে যাচ্ছে। এদেরকে মাছ ধরাতে বাধ্য করছে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতারা। নয়তো এসব জেলেরা পুলিশের উপর হামলা করার সাহস পেতো না। তাই এসব অসহয় জেলেদের শাস্তি দেয়ার পাশাপাশি তাদের প্রশ্রয়দাতাদেরও আইনের আওতায় আনতে হবে। তবেই মা ইলিশ রক্ষা অভিযান সফল হবে।
তিনি আরো বলেন, এই সরকারের সকল অপবর্মের বিরুদ্ধে যুবদলকে আন্দোলনের জন্যে প্রস্তুত থাকতে হবে।
আগামীতে যুবদল আরো শক্তিশালী হয়ে সরকারের অপশাসনের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করবে। আজকে যুবদলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী সফল হোক সার্থক হোক।
জেলা যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি মানিকুর রহমান মানিকের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক নুরুল আমিন খান আকাশের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা বিএনপির যগ্ম আহ্বায়ক দেওয়ান মো. সফিকুজ্জামান, মুনির চৌধূরী, জেলা যুবদলের সাবেক সভাপতি ও সদর থানা বিএনপির সভাপতি শাহজালাল মিশন, সাবেক সাধারন সম্পাদক আফজাল হোসেন।
আরো বক্তব্য রাখেন, জেলা যুবদলের যুগ্ম সম্পাদক কবির শেখ, সাংগঠনিক সম্পাদক ফয়সাল গাজী বাহার, সদর থানা যুবদলের আহ্বায়ক সরোয়ার গাজী, পৌর যুবদল আহ্বায়ক শাহজাহান কবির খোকা প্রমুখ।

 

শেয়ার করুন

Leave a Reply